Friday, July 31, 2009

ANDHRA PRADESH

বিশাখাপত্তনম-

হাওড়া হইতে দক্ষিণভারতগামী করমণ্ডল এক্সপ্রেস, তিরুচিরাপল্লি এক্সপ্রেস, কন্যাকুমারী এক্সপ্রেস ট্রেন ভাইজ্যাগ (বিশাখাপত্তনম) হয়ে যায়. বিশাখাপত্তনমের এসটিডি কোড- ০৮৯১. এখানে আছে রামকৃষ্ণ বিচ, মেরিন মিউজিয়াম, কৈলাশগিরি (রোপওয়েতে), থ্রি-হিলিক্স পাহাড়, সীমাচলম মন্দির, ইন্দীরা গান্ধি জুলজিক্যাল পার্ক ইত্যাদি. অন্ধ্রপ্রদেশ ট্রুরিজম ডেভোলপমেন্ট কর্পোরেশন এর কলকাতা অফিসের ফোন নং এবং ঠিকান- ৪/১ সিকিম হাউস, মিডিলটন স্ট্রীট, ফোন নং + ফ্যাক্স নং- +৯১৩৩- ২২৮১৩৬৭৯, +৯১৯৩৩০৯৯৯৮১১ . বিশাখাপত্তনমে এপিডিসি-র অফিস-আরটিসি কমপ্লেক্স, বিশাখাপত্তনম, ফোন নং +৯১৮৯১-২৭৮৮৮২০, ফ্যাক্স নং-+৯১৮৯১-২৭৮৮৮২২, মোবাইল- +৯১৯৮৪৮৮১৩৫৮৪. থাকার জন্য বিভিন্ন হোটেল- সাইপ্রিয়া বিচ রিসোর্ট, হারিথা বিচ রিসোর্ট (অন্ধ্রপ্রদেশ ট্যুরিজম), দ্বারকা ইন, হোটেল সুপ্রিম, রয়েল বিশাখা বিচ ইত্যাদি. (বুকিং এর জন্য যোগাযোগ করতে পারেন- ইষ্টান ট্যুরিজম, ফোন নং- ৯২৩০৬৫৩৬৯৫), হোটেল গৌতমি (২৫৬১৫৫৫, ৫০০টাকা থেকে ৭০০টাকার মধ্যে), আদিত্য লজ(২৫৬৬২৭৭), জেমিনি লজ(২৫০৮৩২৬, ৩০০টাকা থেকে ৫০০টাকার মধ্যে), হোটেল কিন্নেরা (৪০০টাকা থেকে ৭০০টাকার মধ্যে), ওসিন ভিউ ইন (৪৫০টাকা থেকে ৮৫০টাকার মধ্যে, ২৫৫৪৮৪৮), কোনারক লজ(৩০০টাকা থেকে ৫০০টাকার মধ্যে), গ্রান্ড বে সেরেটন (২৫৬০১০১),সোনার বাংলা(০৮৯১৬৬৩৯৩২২, ৭০০টাকা থেকে ৯০০টাকার মধ্যে বাঙালি হোটেল), হোটেল শ্রী লক্ষী (২৭০৬৪০৪, ৩৫০টাকা থেকে ৭০০টাকার মধ্যে), হোটেল শ্রী কন্যা (২৫৬৪৮৮১, ৫৫০টাকা থেকে ১০০০টাকার মধ্যে) ইত্যাদি.

আরাকু-

আরাকু এর অর্থ হল লাল মাটির দেশ. এখানে দেখার মতো- ট্রাইবাল মিউজিয়াম, অনন্তগিরি, বিশাখাপত্তনম থেকে ১ভিকে কিরণডুল প্যাসেঞ্জার ছাড়ে সকাল ৬টা ৫০মিনিট এবং আরাকু পৌছায়- ১০টা ৫০মিনিটে. আরাকুর এসটিডি কোড- ০৮৯৩৬. আরাকুতে থাকার জন্য হোটেলের নাম- হরিথা হিল রিসোর্ট, হোটেল রাজধানী, হোটেল ময়ুরী, পুন্নামী যাত্রী নিবাস ইত্যাদি.

হায়দ্রাবাদ - হায়দ্রাবাদের দেখবার মতো জায়গা- চারমিনার গেট (৫৬ মিটার উচু এই বিখ্যাত মিনারটি ১৫৯১ সালে মহম্মদ কুলি কুতুবশাহ তৈরী করেন. এর তিনতলায় একটি মসজিদ আছে. প্রতিদিন সন্ধ্যে ৭টা থেকে রাত্রি ৯টা পর্যন্ত চারমিনার আলো দিয়ে সাজানো থাকে. এর পাশে আছে মক্কা মসজিদ, এই মসজিদে একসঙ্গে প্রায় দশ হাজার জন নামাজ পরতে পারেন, এছাড়া আছে সালার জং মিউজিয়াম, গোলকুন্ডা দূর্গ, ইব্রাহিমবাগে কুতুবশাহি সুলতানের সমাধি আছে, কৃত্রিম জলাধার ওসমানসাগর, হুসেনসাগর, লুম্বিনি পার্ক, বুদ্ধপূর্ণিমা কমপ্লেক্স, বিড়লা মন্দির, ফলকনামা প্রাসাদ, জুবলি হল, রামোজি ফিল্ম সিটি ইত্যাদি. হাওড়া থেকে ইস্টকোষ্ট এক্সপ্রেস (৮৬৪৫) হায়দ্রাবাদ যাচ্ছে. হায়দ্রাবাদ শহরে থাকার জন্য কিছু হোটেল- হোটেল প্রিথি, তারামাটি বরাদরি, হোটেল ইমপেরিয়াল ইত্যাদি. হায়দ্রাবাদের এস.টি.ডি কোড- ০৪০. হায়দ্রাবাদ শহরে কোথায় এটিএম কাউন্টার আছে- এস.বি.আই-(১)অন্ধ্র ইউনিভারসিটি ক্যাম্পাস, (২) বিএইচপিভি টাউনসিপ (৩) রেলওয়ে নিউ কলোনি, মেইন রোড (৪) মেইন রোড, দারকা রোড (৫) মুরলিনগর, ইন্ডাস্ট্রিয়াল এস্টেট, (৬) একুয়ারিয়াম কমপ্লেক্স (৭) কালেক্টরেট কমপাউন্ড (৮) জেল রোড জাংশন, রামনগর (৯) ক্লাবের কাছে, স্টিল প্লান্ট কমপাউন্ড

হাওড়া থেকে যাবার জন্য বিভিন্ন ট্রেন-

১) ইষ্টকোষ্ট এক্সপ্রেস- (৮৬৪৫) হাওড়ায় ছাড়বার সময়- প্রতিদিন সকাল ১১টা ৪৫মিনিট, সেকেন্দ্রাবাদ পৌছাবে পরদিন সন্ধ্যে ৬টায় এবং হায়দ্রাবাদ ডেকান এ পৌছাবে সন্ধ্যে ৬টা ৩০ মিনিটে. ভাড়া- স্লিপার ক্লাস - ৪৩০টাকা (৩১/০৭/২০০৯ অনুযায়ি) এসিতে - ১১৭৮টাকা (৩১শে জানুয়ারী অনুযায়ী). ফেরার জন্য ইষ্টকোষ্ট এক্সপ্রেস (৮৬৪৬). হায়দ্রাবাদ ডেকান স্টেষনে ছাড়বে- প্রতিদিন সকাল ১০টায় এবং সেকেন্দ্রাবাদ জংশন থেকে ছাড়বে- সকাল ১০টা ২৫মিনিটে. হাওড়া পৌছাবে- পরদিন বিকাল ৩টে ৫৫মিনিটে. মোট দুরত্ব- ১৫৯২ কিমি.

২) ফলকনামা এক্সপ্রেস (২৭০৩)- হাওড়ায় ছাড়বে- প্রতিদিন সকাল ৭টা ২৫মিনিটে, সেকেন্দ্রাবাদ পৌছাবে- পরদিন সকাল ৯টা ৩৫মিনিট. ভাড়া- স্লিপার ক্লাস এ ৪৪২টাকা (১লা আগষ্ট, ২০০৯ অনুযায়ী) এসি তে ভাড়া- ১১৮৭ টাকা. ফেরার জন্য ফলকনামা এক্সপ্রেস (২৭০৪) সেকেন্দ্রাবাদ স্টেষনে ছাড়বে বৈকাল ৪টে এবং হাওড়া পৌছাবে- পরদিন ৫টি ৪৫মিনিট. মোট দুরত্ব- ১৫৪৫কিমি.

0 comments:

Copyright © 2015,www.bairedure.blogspot.com