Thursday, August 6, 2009

RAJASTHAN

RAJASTHAN (রাজস্হান)


১) যোধপুর (JODHPUR)- যোধপুরকে মরু অঞ্চলের প্রবেশদ্বার বলা হয়. রাজস্হানের দ্বিতীয় বড় শহর হলো যোধপুর. ১৪৫৯ সালে যোধপুর শহর গড়ে তোলেন রাঠোর রাজা যোধা. যোধপুর শহরের দেখা যায় লাল পাহাড়ের মাথায় দুর্গ. মেহেরানগড়ের প্রাচীর প্রায় ৫কিলোমিটার দীর্ঘ. এই দূর্গের মধ্যে অনেকগুলি রাজমহল আছে. এই দূর্গটি প্রতিদিন সকাল ৯টা থেকে বৈকাল ৫টা পর্যন্ত খোলা থাকে. গরমের সময় রাজস্হান বেরাতে গেলে ছাতা, টুপি এবং জলের বোতল অবশ্যয় রাখবেন. এর পর দেখুন মহারাজা উমেদ সিং এর তৈরি বিরাট বাগান দিয়ে ঘেরা উমেদ ভবন. এই ভবনটি গড়তে সময় লেগেছিল প্রায় ১৬বছর. এখানে একটি মিউজিয়াম আছে. যোধপুরে গেলে দেখতে পাবেন গভনমেন্ট মিউজিয়াম, কৈলানা লেক, সর্দার মার্কেট, মহামন্দীর, বালাসমন্দ মিউজিয়াম ও লেক, মাণ্ডোর উদ্যান, যোধপুর থেকে ৬০কিলোমিটার দূরে অবস্হিত ওশিয়ার ইত্যাদি. যোধপুরে বেড়ানোর জন্য অটো অথবা গাড়ি ভাড়া নিয়ে ঘুরতে পারেন.

কিভাবে যোধপুর যাবেন (How to Reach Jodhpur) -

হাওড়া থেকে যেতে হলে যোধপুর এক্সপ্রেস. যোধপুর থেকে দিল্লীর দুরত্ব হল- ৫৯৭ কিলোমিটার, জয়পুরের দুরত্ব- ৩৩৬ কিলোমিটার. আজমের - ২০০ কিলোমিটার, জয়সলমির- ২৯০ কিলোমিটার, হাওড়া থেকে যোধপুর যাচ্ছে হাওড়া যোধপুর এক্সপ্রেস (২৩০৭). হাওড়ায় ছাড়বে- প্রতিদিন রাত্রি ১১টা ৩০ মিনিটে এবং ট্রেনটি জয়পুর পৌছাবে ৩য় দিন রাত্রি ১২টায়, এবং যোধপুর পৌছাবে- ৩য় দিন সকাল ৭টা ২০ মিনিটে. ফেরার জন্য ২৩০৮ নং ট্রেন যোধপুর থেকে ছাড়বে প্রতিদিন রাত্রি ৮টায় এবং হাওড়া পৌছাবে ৩য় দিন ভোর ৪টটে নাগাদ. ভাড়া- স্লিপার ক্লাসে- ৪৮৫টাকা, ৩য় ক্লাস এসি- ১৩০৭টাকা, সেকেন্ড এসির ভাড়া- ১৭৯২টাকা (১০ই আগষ্ট, ২০০৯ অনুযায়ী)

এছাড়া উদয়পুর সিটি পর্যন্ত যাচ্ছে অনন্যা এক্সপ্রেস (২৩১৬). এই ট্রেনটি শিয়ালদহ থেকে ট্রেনটি ছাড়বে প্রতি বৃহস্পতিবার , ট্রেনটি জয়পুর, আজমের জং, চিতোরগর হয়ে উদয়পুর সিটি যাচ্ছে. এই ট্রেনটি ২৩১৭ নং শিয়ালদহ ফেরার জন্য উদয়পুর সিটি থেকে ছাড়বে প্রতি সোমবার- রাত্রি ১২টা ৩০ মিনিটে.


যোধপুরে কোথায় থাকবেন- হোটেল সচদেবা এক্সিলেন্সি-ব্যাঙ্ক অব বরোদা লেন (০২৯১-৫১০১৩২৪), হোটেল ঘুমর, (রাজস্হান ট্যুরিজমের হোটেল) -হাই কোর্ট রোড (০২৯১-২৫৪৪০১০), মোতিমহল- (৫১০৪৭৭২), হোটেল অক্ষয় (২৫১০৩২৭), হোটেল বেনিওয়াল প্যালেস, হোটেল দেবী রতন, হোটেল ধুম, বিক্রম (২৪৩৭৭০৭), সান সিটি (২৬২৫৮৮০) ইত্যাদি. (যোধপুরের এস.টিডি কোড- ০২৯১)

যোধপুর শহরের কিছু প্রয়োজনীয় তথ্য- এম্বুলেন্স- ১০২, ২৬৩৬৪৩৭. পুলিশ- ১০০ এবং ২৬৫০৭৭৭. এখানে ভ্রমনের সবথেকে ভালো সময়- সেপ্টেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত. গরমের সময় সর্বোচ্চ তাপমাত্রা- ৪২.২ডিগ্রি সেঃ এবং শিতের সময় সর্বোচ্চ তাপমাত্রা- ২৭.৫ ডিগ্রি সেঃ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকে ৯.৫ডিগ্রি সেঃ. এক্সিস ব্যাঙ্কের এটিএম কাউন্টার- ১) কোয়ালিটি হোটেল ইন, এয়ারপোর্ট রোড (২) গেট নং- ৩, আর.প.এফের কন্ট্রোলরুমের কাছে, ডি.আর.এম, নর্থান-ওয়েস্টান রেলওয়ে. (৩) মুদিত মেনসেন, ১৪-এ পাল রোড, শাস্ত্রিনগর পুলিশ স্টেষনের বিপরীতে. (৪) শোরুম নং- ৪, চোপাসানি রোড. আই.সি.আই.সি.আই ব্যাঙ্কের এটিএম কাউন্টার- (১) ১০, কোনারক শপিং কমপ্লেক্স (২) ক্যাম্প এরিয়া, গোল্ডেন জুবলি কমপ্লেক্স, এয়ার ফোর্স স্টেষন (৩) জি-৩২, শাশ্ত্রি সার্কেল (৪) বানসালি কমপ্লেক্স, রেসিডেন্সি রোড. এস.বি.আই এর এটিএম কাউন্টার-


২) জয়সলমির (JAISALMER)-
থর মরুভুমি এবং সোনার কেল্লার জন্য বিখ্যাত হল জয়সলমির. জয়সলমিরের গরমের সময় সর্বোচ্চ তাপমাত্রা থাকে প্রায় ৪২ ডিগ্রি সেঃ এবং শীতের সময় সর্বোচ্চ তাপমাত্রা থাকে ২৩.৬ ডিগ্রি সেঃ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকে ৭.৯ ডিগ্রি সেঃ. জয়সলমিরে দেখার মতো অনেক যায়গা আছে যেমন- সোনার কেল্লা (জয়সলমির ফোর্ট)- এই কেল্লাটি ১১৫৬সালে তৈরী হয়. ৮০মিটার উচু পাহাড়ের উপর তৈরী হয়েছে এই কেল্লাটির ৩০ফুট উচু প্রাচীর. এই কেল্লাটি ৯৯টি গম্বুজ দিয়ে ঘেরা. কেল্লার বাইরে চক বাজার.তাজিয়া টাওয়ার (মহরমের সময় খুব সুন্দর করে সাজানো হয়)





Rajasthan Tour Package-

1) Jaisalmer - Jodhpur - Luni - Udaipur - Deogarh - Khajrela - Pushkar - Jaipur - Fatehpur Sikri - Agra - Delhi (14 Nights and 15 Days)

2) Delhi - Agra - Jaipur - Udaipur - Ranakpur - Jodhpur - Jaisalmer - Bikaner - Mandawa - Delhi (13 Nights and 14 Days)

3) Jaipur - Mandawa - Bikaner - Jaisalmer - Jodhpur - Mount Abu - Udaipur - Chittaurgarh - Kota (20 Nights and 21 Days)

Kolkata to Jaipur Flight Schedule

Departure
(Kolkata)
Airlines
Arrival
(Jaipur)
Flight Number
07:30Spicejet (Daily)10:00SG807
11:00Alliance Air (Mon/Wed/Fri)13:20CD7269
14:35Indigo (Daily)16:506E208

0 comments:

Copyright © 2015,www.bairedure.blogspot.com